রমজানের আমল সমূহ

রমজানের প্রস্তুতি

রমাজান মাস তাকওয়া অর্জনের মাস। তাই এই মাসের প্রস্তুতি যতটা বাহ্যিক হবে তার চেয়ে বেশি আধ্যাত্মিক হতে হবে। নিজের সঙ্গে আল্লাহ তায়ালার সম্পর্ক উন্নয়নের একটি সুবর্ণ সুযোগ এই মাস। রমজানের গুরুত্ব পূর্ণ প্রয়োজনীয় আমল সমূহ করার জন্য আমাদের পূর্ব প্রস্তুতি ও নিয়মিত আমল করার চেষ্টা করা।


রমজানের আমল সমূহ


গুনাহের জন্য তওবা করাঃ তাই রমজানের প্রস্তুতি গ্রহণের ক্ষেত্রে প্রথমেই আমাদের করণীয় হলো— একনিষ্ঠভাবে আল্লাহ তায়ালার কাছে তওবা করা। তওবা সবসময়ের জন্যই একটি ওয়াজিব আমল। তবে রমজানুল মোবারকে এর গুরুত্ব অনেক বেড়ে যায়। কারণ রমজানে নিজেকে যতটা গুনাহ মুক্ত রাখা যায় ততই নিজের আমলগুলোর শক্তিশালী হয় ও আধ্যাত্মিক জার্নি তত বেশি মজবুত হয়।

রমজান বিষয়ক বই পড়াঃ রমজানুল মোবারকের মাসয়ালা মাসায়েল ও তার ফজিলত জানার জন্য বইপত্র পড়তে শুরু করা। কোন কোন কাজ করলে রমজানের রোজা নষ্ট হয়ে যায়, কী করলে কাফফারা আদায় করতে হয় তা জানা।


রমজান মাসের আমল, রমজানের আমল, রমজানের আমল সমূহ, মাহে রমজানের আমল, শেষ রমজানের আমল, রমজানের বিশেষ আমল, মাহে রমজানের বিশেষ আমল, রমজানের গুরুত্বপূর্ণ আমল, রমজান মাসের আমল সমূহ,


রমাজানের জন্য রুটিন করাঃ রমজানুল মোবারকের জন্য আলাদা একটি রুটিন তৈরি করা। চেষ্টা করা সর্বোচ্চ সময় যেন ইবাদতের মধ্যে কাটানো যায় — রুটিন এমনভাবে প্রস্তুত করা। যাতে সর্বোচ্চ সময় রমজানের আধ্যাত্মিকতার মধ্যে কাটানো যায়। একান্ত যে কাজগুলো করতেই হয়, যেমন প্রতিদিন অফিস, দোকান খোলা অথবা জীবিকার জন্য প্রাত্যহিক জীবনের যে কাজগুলো রয়েছে সেগুলো ছাড়া বাকি সময়গুলো ইবাদতের জন্য বরাদ্দ রাখার চেষ্টা করা।

রমজান সম্পর্কে আলোচনা করাঃ প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘরের সবাইকে নিয়ে রমজানের মাসআলা-মাসায়েল আলোচনা করা। রমজানের মাসআলা সম্পর্কে আলেমদের কাছ থেকে জানা চেষ্টা করা।

রমজান সম্পর্কিত বই - রমাদ্বান প্লানার - শায়খ আহম্মদ উল্যাহ

রমজান সম্পর্কিত বই উপহার দেওয়াঃ রমজানের ফজিলত ও মাসআলা-মাসায়েল সংক্রান্ত কিছু বই কিনে বন্ধু-বান্ধবদের হাদিয়া দেওয়াটাও একটি উত্তম কাজ হতে পারে। তারাও সঠিকভাবে মাসআলা জেনে আমল করতে পারবেন।

কোরআর তেলোয়াত করাঃ রমজানা মাস কুরআন নাজিলের মাস এই মাসে বেশী বেশী কোরআন তেলোয়াত করা। বিশুদ্ধ কোরআন তেলাওয়াত শিখার চেষ্টা করা।

রমজানের রুটিনে একটি সময় এমন রাখা যেখানে কোরআনুল কারিমের তিলাওয়াত শেখা যায়। এজন্য স্থানীয় মসজিদের ইমাম-মুয়াজ্জিন সাহেবদের সঙ্গে কথা বলে তাদের কাছ থেকে সময় নেয়া যেতে পারে। মসজিদ কেন্দ্রিক এই জাতীয় উদ্যোগ গ্রহণ করা হলে বিষয়টা আরও বেশি সুন্দর হবে।

রমজান সম্পর্কিত বইসকাল সন্ধার দোআ ও যিকর - শায়খ আহমাদুল্লাহ


রমজান মাসের ১ম ১০ দিনের আমল, মাগফিরাতের ১০ দিনের আমল, রমজান মাসের বিশেষ আমল, শেষ ১০দিনের আমল, ইতিকাফে করনীয় আমল সমূহ, ইতিকাফে বর্জনীয় আমল সমূহ, রমজান মাসের গুরুত্বপূর্ণ আমল, রমজান মাসের ফজিলত ও আমল, রমজানে আমাদের করণীয় ও বর্জনীয়, রমযানের আমল, রমযানের শেষ দশকের আমল, রমযান মাসে ইতেকাফের আমল, ইতিকাফে গুরুত্ব ও ফজিলত,

  • রমজান সম্পর্কিত বই সমূহ
  • রমজান সম্পর্কিত বই সমূহ
  • ৩৪ সিয়াম ও রমজান শিক্ষা-তাৎপর্য


    Post a Comment

    0 Comments